এক দশক পর পরিচালনা ও অভিনয়ে মিমি

বিনোদন প্রতিবেদকঃরবিউল ইসলাম রুবেল
এক দশক আগে দীর্ঘ ধারাবাহিক ‘পৌষ ফাগুনের পালা’ বানিয়েছিলেন অভিনয়শিল্পী ও নির্মাতা আফসানা মিমি। করোনাকালে ১০৪ পর্বের নতুন ধারাবাহিক দিয়ে আবার পরিচালনায় ফিরলেন তিনি। কথাশিল্পী শওকত আলীর উপন্যাস ‘দক্ষিণায়নের দিন’ অবলম্বনে এই নাটকের নাম রাখা হয়েছে ‘সায়ংকাল’।
আফসানা মিমি বলেন, ‘৩০ থেকে ৩৫ বছর আগে “দক্ষিণায়নের দিন” বাংলাদেশ টেলিভিশনে একবার প্রচার হয়েছিল। উপন্যাসটি আবার নতুন প্রজন্মের দর্শককে পরিচয় করিয়ে দেওয়া আমাদের মূল লক্ষ্য।’
নাটকটি পরিচালনার পাশাপাশি এতে অভিনয়ও করছেন মিমি। এটি তাঁর পরিচালিত ৮ নম্বর ধারাবাহিক। ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় ৫ ও ৬ অক্টোবর ‘সায়ংকাল’ নাটকের শুটিং শুরু হয়েছে। মিমি বলেন, ‘দেশে করোনার প্রকোপের শুরুর দিকে “রুম নাম্বার ফোর জিরো ফোর” নামে একটি স্বল্পদৈর্ঘ্য ছবি বানিয়েছিলাম। নতুন স্বাভাবিকে এটিই প্রথম কাজ। নজরুল সৈয়দ এবং আফসানা মিমির প্রাথমিক পরিকল্পনা থেকে এর চিত্রনাট্য লিখেছেন মনসুর আহমেদ।
নতুন স্বাভাবিকে শুটিং প্রসঙ্গে মিমি বলেন, ‘কাজের সময় স্বাস্থ্য সুরক্ষার বিষয়টা মাথায় রাখছি। বিটিভি থেকে যখন নতুন নাটক তৈরির ব্যাপারে আলাপ হচ্ছিল, তখন মহাপরিচালক স্যার সাহিত্যনির্ভর কাজের ব্যাপারে আগ্রহ দেখালেন। আমি তখন “দক্ষিণায়নের দিন” নতুন করে দর্শকের কাছে পরিচয় করিয়ে দিতে পারি কি না, বলতেই তিনি বেশ উৎসাহ দেন। এখন একটাই চিন্তা—সুন্দরভাবে কাজটি শেষ করা।’
‘সায়ংকাল’ নাটকের প্রথম লটের শুটিংয়ে অংশ নিচ্ছেন খায়রুল আলম সবুজ, শহীদুজ্জামান সেলিম, আফসানা মিমি, সানজীদা প্রীতি, শাহাদাৎ হোসেন, নাঈম, আনিসুর রহমান মিলন, সুষমা সরকার, স্বাগতা, শর্মী মালা, রাজীব সালেহীন, জয়িতা মহলানবীশ ও মীর রাব্বি।