জামালপুরে ঐতিহ্য বিষয়ক তথ্য সংগ্রহ ও জরিপ কর্মসূচী শুরু

মিজানুর রহমান, ভ্রাম্যমাণ প্রতিনিধি: জামালপুরের ইতিহাস ও ঐতিহ্য বিষয়ক তথ্য সংগ্রহ ও জরিপ কর্মসূচী উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার সকালে শহরের পাবলিক লাইব্রেরী মিলনায়তনে হেরিটেজ স্টাডি এন্ড ডেভেলপমেন্ট ফাউন্ডেশন এই আলোচনা সভার আয়োজন করে।

জামালপুর হেরিটেজ স্টাডির সভাপতি মো: ইস্তিয়াক হোসেন দিদারের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা খন্দকার মোহাম্মদ আব্দুল্লাহ আল মাহমুদ, বিশেষ অতিথির বক্তব্য রাখেন জামালপুর স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক মো: কবির উদ্দিন। এছাড়াও উদীচী জামালপুর সংসদের সভাপতি মুক্তিযোদ্ধা আলী ইমাম দুলাল, সচেতন নাগরিক কমিটির সভাপতি অজয় কুমার পাল, সাংস্কৃতিক কর্মী সাযযাদ আনসারী, সমাজকর্মী জাহাঙ্গীর সেলিম, জামালপুর হেরিটেজ স্টাডির সাধারণ সম্পাদক একেএম আশরাফুজ্জাম স্বাধীন প্রমুখ বক্তব্য রাখেন।

এ সময় বক্তারা বলেন, জামালপুরের বিভিন্ন ঐতিহাসিক স্থানের নিদর্শন ও ইতিহাস হারিয়ে যাচ্ছে। এসব ঐতিহ্য ও ঐতিহাসিক স্থান সমূহের বিভিন্ন অজানা ইতিহাস নতুন প্রজন্মের সামনে তুলে ধরা ও যথাযথ সংরক্ষণ জরুরী প্রয়োজন। তাই জেলার সকল ইতিহাস ও ঐতিহ্য বিষয়ক নানা মাত্রার বহুবিধ তথ্য সংগ্রহ ও জরিপ কর্মসূচীর উদ্দ্যোগ নেয়া হয়েছে। আগামী সাত দিন জেলার বিভিন্ন ঐতিহাসিক স্থান পরিদর্শন করে বিভিন্ন তথ্য সংগ্রহ করা হবে। আলোচনা সভায় বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের প্রতিনিধিবৃন্দ উপস্থিত ছিলেন।