পিছিয়ে গেল অনূর্ধ্ব ১৯ এশিয়া কাপ

কাজী আব্দুল জিহাদ,
স্পোর্টস করেসপন্ডেন্ট:

চলতি বছরের নভেম্বরে সংযুক্ত আরব আমিরাতের মাঠে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল অনূর্ধ্ব ১৯ এশিয়া কাপের আসর। কিন্তু করোনাভাইরাসের কারণে সার্বিক পরিস্থিতি বিবেচনায় টুর্নামেন্টটি পিছিয়ে নেয়া হয়েছে আগামী বছর। যদিও এশিয়া কাপের তারিখ চূড়ান্ত করেনি এশিয়ান ক্রিকেট কাউন্সিল (এসিসি)।

যুব দলের এশিয়া কাপ পিছিয়ে দেয়ার বিষয়টি নিশ্চিত করেছেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) গেম ডেভেলপমেন্ট ম্যানেজার এইএম কাওসার। এসিসি উপযুক্ত একটি তারিখ ঠিক করে টুর্নামেন্টটির ব্যাপারে সবুজ সংকেত দেবে বলেও জানান তিনি।

কাওসার বলেন, ‘অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপ চলতি বছরের নভেম্বরে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। তবে সেটি স্থগিত করা হয়েছে এবং টুর্নামেন্টটি আয়োজন করা হবে ২০২১ সালে। এসিসি একটি উপযুক্ত তারিখ ঠিক করবে টুর্নামেন্টটি আগামী বছর আয়োজন করার জন্য।’

এদিকে এশিয়া কাপ পিছিয়ে যাওয়ায় আগামী বছরের ফেব্রুয়ারিতে আফগানিস্তানের বিপক্ষে (অনূর্ধ্ব ১৯) একটি সিরিজ আয়োজনের পরিকল্পনা করছে বিসিবি। একই সঙ্গে করোনাভাইরাসের কারণে যুব দলের পাকিস্তান সফরও আগামী বছরে নিয়ে যাওয়া হয়েছে।

সফরটিতে পাঁচটি ৫০ ওভারের ম্যাচ ছাড়াও দুটি চার দিনের ম্যাচ আয়োজন করার কথা ভাবছে দেশের ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা বিসিবি। তবে এখন পর্যন্ত সফরের সূচি প্রকাশ করেনি তারা।

করোনাভাইরাস সংক্রমণের আশঙ্কা থাকায় দীর্ঘদিন ধরে আন্তর্জাতিক ক্রিকেটের বাইরে রয়েছেন তামিম-মুশফিকরা। এক্ষেত্রে ব্যতিক্রম নন অনূর্ধ্ব ১৯ দলের ক্রিকেটাররাও। খেলা না থাকায় অনেকটা হাপিত্যেশ করেই সময় কাটিয়েছেন তারা বেশ কয়েকদিন।