বিলিয়ন ডলার স্থানান্তরের অনুমতি এইচএসবিসি ব্যাংকের।জালিয়াতির গন্ধ আগে থেকেই!

আব্দুল গফফার,কানাইঘাট উপজেলা প্রতিনিধি:

অর্থ জালিয়াতি জানার পরেও বিশ্বজুড়ে কোটি কোটি ডলার স্থানান্তরের অনুমতি দিয়েছে যুক্তরাজ্যের বহুজাতিক এইচএসবিসি ব্যাংক।গোপন নথির কথা জানিয়ে এমন দাবি করেছে যুক্তরাষ্ট্রের অর্থ মন্ত্রণালয়ের গোয়েন্দা সংস্থা ফিন্যান্সিয়াল ক্রাইম এনফোর্সমেন্ট নেটওয়ার্ক (ফিনসেন)।

সংস্থাটির অভিযোগ, ব্যাংকটি ২০১৩-২০১৪ সালের মধ্যে তার মার্কিন ব্যবসায়ের মাধ্যমে ৮ কোটি ডলার হংকংয়ে এইচএসবিসির অ্যাকাউন্টে স্থানান্তর করে।(বিবিসি)

অর্থপাচারের দায়ে ২০১৩ সালে ব্যাংকটিকে ১৯০কোটি ডলার জরিমানা করে যুক্তরাষ্ট্র।

ব্যাংকটির দুই হাজার ৬৫৭টি নথির মধ্যে দুই হাজার ১০০টি সন্দেহজনক ক্রিয়াকলাপের প্রতিবেদন (এসএআরএস) আছে, এমনটি জানিয়েছে ফিনসেন।

আইন অনুসারে, ব্যাংকে জানতে হবে তার গ্রাহক কারা। সমস্যা সমাধানের জন্য কোনো ব্যাংক একটা এসএআরএস পাঠিয়ে তাদের চ্যানেলে প্রতারক বা কালোটাকার মালিকের অর্থ স্থানান্তর করবে, এটা আইনসিদ্ধ নয়।

আর্থিক প্রতিষ্ঠানগুলোর ইন্টারন্যাল কমপ্লায়েন্স ডিপার্টমেন্ট এর তদন্ত অনুযায়ী,সব মিলিয়ে ওই নথিগুলোতে ১৯৯৯ থেকে ২০১৭ সাল পর্যন্ত দুই ট্রিলিয়ন ডলারেরও বেশি অর্থ লেনদেন হয়েছে এবং প্রতিষ্ঠানটি তহবিলগুলোকে সন্দেহজনক বলে চিহ্নিত করেছিল,এমটি জানিয়েছে ইন্টারন্যাশনাল কনসোর্টিয়াম অব ইনভেস্টিগেশন জার্নালিস্ট (আইসিআইজে)।